বন্ধ হয়ে যাচ্ছে গুগলের অ্যালো

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : গুগল তাদের ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ‘অ্যালো’ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ফেসবুক মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় ২০১৬ সালে এই অ্যাপ চালু করেছিল গুগল।

কিন্তু গুগলের অ্যালো অ্যাপটি ততটা জনপ্রিয় হয়নি এবং শুরু থেকেই বিভিন্ন ত্রুটি দেখা দেয়ায় অবশেষে এটিকে চূড়ান্তভাবে বন্ধ করার ঘোষণা দিল কোম্পানিটি।

তবেই এখনই তা বন্ধ হয়ে যাচ্ছে না। আগামী বছরের মার্চ মাস পর্যন্ত অ্যাপটি চালু থাকবে। এ সময়ের মধ্যে অ্যালো ব্যবহারকারীরা চাইলে তাদের চ্যাটের হিস্ট্রি ডাউনলোড করে রাখতে পারবেন।

এক অফিসিয়াল ব্লগ পোস্টে গুগল জানায় ‘অ্যালো’ বন্ধ করে দিলেও কোম্পানিটি এ থেকে অনেক কিছু শিখতে পেরেছে। বিশেষ করে মেশিন লার্নিংকে মেসেজিং অ্যাপে অন্তর্ভুক্ত করলে সম্ভাব্য কি কি ঘটতে পারে।

গুগল দাবি করেছে, তারা প্রত্যেক অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের অ্যাপলের আইমেসেজের মতো দুর্দান্ত ডিফল্ট মেসেজিং সেবার অভিজ্ঞতা দিতে চায়। আর সে কারণেই এখন সে বিষয়েই বেশি মনোযোগ দিতে চায়।

অ্যালোর পরিবর্তে এখন থেকে গুগল আরসিএস (রিচ কমিউনিকেশন সার্ভিসেস) এর ওপর বেশি জোর দিবে। এটি মূলত একটি উন্নত এসএমএস পরিষেবা যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরা ভার্চুয়াল টেক্সট মেসেজ পাঠাতে পারে।

অ্যালোর সঙ্গে একই সময়ে চালু হওয়া ভিডিও কলিং অ্যাপ ‘গুগল ডুয়ো’ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি গুগল। যদিও এটির পাশাপাশি গুগল তাদের আরো একটি ভিডিও চ্যাটিং অ্যাপ ‘হ্যাংআউট’ এর উন্নয়নে কাজ করে চলেছে।