শীতকালে বয়স্ক দেখানোর ৬ কারণ

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : শীতকাল বা ঠান্ডা আবহাওয়া অনেক কিছুকে নিষ্প্রভ করে, আপনিও তার ব্যতিক্রম নন। শীতের মাসগুলোতে আপনাকে তুলনামূলক বয়স্ক লাগতে পারে। এ প্রতিবেদনে শীতকালে আপনাকে দ্যুতিহীন দেখানোর ছয়টি কারণ আলোচনা করা হলো।

* চোখের নিচে কালো দাগ ও ফোলা
একটি গবেষণায় পাওয়া গেছে যে, শীতের মাসগুলোতে চোখের নিচের ফোলা তুলনামূলকভাবে উল্লেখযোগ্য মাত্রায় কালো দেখায়- শীতকালে ৮২ শতাংশ নারীর এমনটা হয়, যেখানে গ্রীষ্মকালে ৩৮ শতাংশ নারী এই অবস্থার মুখোমুখি হয়। অ্যান্টি-অ্যাজিং এক্সপার্ট মার্ক বিনেট টেলিগ্রাফকে বলেন, ‘ঠান্ডা আবহাওয়ার মাসগুলোতে ভিটামিন ডি ও ভিটামিন কে এর ঘাটতি ডার্ক সার্কেল বা কালো দাগ ও ফোলাকে অধিক দৃশ্যমান করে তোলে।’ শীতকালে হালকা বর্ণের স্বচ্ছ ত্বকের নারীদের ডার্ক সার্কেল বেশি দৃশ্যমান হয়। চোখের নিচের ডার্ক সার্কেল ও ফোলা দূর করার জন্য বিশেষজ্ঞের পরামর্শক্রমে প্রাকৃতিক চিকিৎসা গ্রহণ করতে পারেন।

* রুক্ষ চুল
শীতকালের নিম্ন আর্দ্রতা, ড্রাই ইনডোর হিটিং এবং উইল্ড স্ট্যাটিক ইলেকট্রিসিটি কোনোকিছুই আপনার চুলের জন্য অনুকূল নয়। হিটিং টুলস কম ব্যবহার করুন এবং বেশি করে চুলের যত্ন নিন। চুলকে প্রাণবন্ত করতে প্রাকৃতির হেয়ার মাস্ক ব্যবহার করুন। আপনার চুলের প্রকৃতির ওপর ভিত্তি করে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে সর্বোত্তম হেয়ার মাস্ক বেছে নিন। চুলকে মসৃণ করার একটি সহজ উপায় হচ্ছে, চুলে ময়েশ্চারাইজার ব্যবহার করা।

* জ্যাকেটের অনুজ্জ্বল রঙ
ভার্সেটাইলিটির জন্য অনেক নারী কালো পোশাক পছন্দ করে এবং শীতের মাসগুলোতে অধিকাংশ নারীই কালো জ্যাকেট পরিধান করে। দুর্ভাগ্যজনকভাবে এটিও আপনাকে বয়স্ক দেখানোর কারণ হতে পারে। কালারিস্ট জুলেস স্ট্যান্ডিশ ডেইলি মেইলকে বলেন, ‘কালো রঙের পোশাক পরিধানে মুখের শ্যাডো, কালো দাগ ও রেখা বেশি করে দৃশ্যমান হয়।’ তার মানে এই নয় যে, আপনি কালো রঙের পোশাক পরিহার করবেন। এটির সঙ্গে আকর্ষণীয় স্কার্ফ অথবা উজ্জ্বল বর্ণের নেকলেস ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন।

* শুষ্ক ত্বক
ইনডোর হিট শুধু আপনার চুলকেই শুষ্ক করে না, এটি ত্বকের ওপরও বিরূপ প্রভাব ফেলতে পারে। আপনাকে তারুণ্যদীপ্ত না দেখানোর অন্যতম কারণ হচ্ছে শুষ্ক, অমসৃণ ও আঁশযুক্ত ত্বক। নিউ জার্সির অ্যাফিলিয়েটেড ডার্মাটোলজিস্ট এবং ডার্মাটোলজিক সার্জন আলেকজান্ডার ডেন বলেন, ‘ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনা অথবা ধরে রাখার জন্য আপনার দৈনন্দিন ময়েশ্চারাইজারে এক ফোঁটা এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল যোগ করুন।’ ত্বককে প্রাণবন্ত ও সুস্থ রাখতে মেকাপ মিসটেক এড়িয়ে চলুন।

* ব্যায়ামে অনীহা
শীতকালে লোকজন সাধারণত ব্যায়ামের প্রতি তেমন একটা আগ্রহ দেখায় না। কিন্তু শীতকালে ব্যায়াম করা ছেড়ে দিলে আপনার ওজন বেড়ে যাবে। ব্যায়াম না করলে শরীরে ব্যায়াম-পরবর্তী যে তারুণ্য আসে তা থেকেও বঞ্চিত হবেন। ঠান্ডা আবহাওয়ায় ব্যায়াম করার জন্য উইন্টার এক্সারসাইজ মোটিভেশন সম্পর্কে জেনে নিন।

* বয়স্কতার অনুভূতি অনুভব
শীতকালে সূর্যালোক ও ভিটামিন ডি এর অভাবে সুখ হরমোন সেরোটোনিনের মাত্রা হ্রাস পায় এবং এটি প্রত্যেকের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। যদি আপনার মধ্যে বিষণ্নতার লক্ষণ থাকে, তাহলে এমন কাজে ব্যস্ত থাকুন যা আপনাকে উৎফুল্ল রাখবে ও আপনার মধ্যে তারুণ্যভাব ফিরিয়ে আনবে। বেশি করে ফল ও শাকসবজি খান, পর্যাপ্ত ঘুমান এবং সপ্তাহে অন্তত একবার হার্ট রেট বাড়ান। খুব শিগগির আপনি গ্রীষ্মকালের মতো তারুণ্য অনুভব করবেন।