নাজিব রাজাকের বিরুদ্ধে নতুন মামলা

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে নতুন আরেকটি দুর্নীতির মামলা হয়েছে। রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা ওয়ান এমডিবি অর্থ আত্মসাতের মামলায় প্রতিষ্ঠানটির প্রাক্তন প্রধান নির্বাহীকেও অর্ন্তভূক্ত করা হয়েছে।

২০১৬ সালে ওয়ান এমডিবিতে দুর্নীতির অভিযোগ ওঠার পর নিরীক্ষা কমিটি করে সরকার। প্রধানমন্ত্রীর দপ্তর ওই কমিটিকে প্রভাবিত করেছিল অভিযোগ ওঠে সম্প্রতি। এ বিষয়ে নাজিব ও ওয়ান এমডিবির প্রাক্তন তহবিল কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে চলতি সপ্তাহে।

মঙ্গলবার আদালতে সরকারি আইনজীবী বলেন, ওয়ান এমডিবি সংশ্লিষ্ট বিষয়ে শৃঙ্খলা,বেসামরিক অথবা ফৌজদারি ব্যবস্থা থেকে বাঁচতে নাজিব নিজের সুরক্ষা নিশ্চিত করেছিলেন।’ এর জন্য নিরীক্ষা প্রতিবেদন চূড়ান্ত হওয়ার আগে তিনি এটি সংশোধন করার নির্দেশ দিয়েছিলেন।

২০০৯ সালে প্রধানমন্ত্রী থাকাকালে নাজিব রাজাক ওয়ান এমডিবি গঠন করেন। অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ ওঠার পর ওই নিরীক্ষা করা হয়েছিল। নিরীক্ষা প্রতিবেদনে ওয়ানএমডিবি তহবিলের সব অনিয়ম থেকে নাজিব রাজাককে অব্যাহতি দেওয়া হয়েছিল।

অভিযোগ প্রমাণিত হলে নাজিবের ২০ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ১০ হাজার রিঙ্গিত জরিমানা অথবা উভয়দণ্ড হতে পারে। নাজিব অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। এছাড়া ওয়ান এমডিবির প্রাক্তন প্রধান নির্বাহী আরুল কান্ডা কান্ডাস্বামীও অভিযোগ অস্বীকার করেছেন।