অভিশংসনের মুখে পড়তে পারেন শ্রীলংকার প্রেসিডেন্ট

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : গত মাসে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার সিদ্ধান্ত অসাংবিধানিক ছিল বলে রায় দিয়েছে শ্রীলংকার সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এ রায় দেওয়ার ফলে সিরিসেনার সম্ভাব্য অভিশংসনের পথ উন্মুক্ত হলো।

পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হওয়ার পর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পদচ্যুতের ঘটনার পর গভীর রাজনৈতিক সংকট মোকাবেলা করতে হচ্ছে শ্রীলংকাকে। প্রেসিডেন্ট সিরিসিনা সাফ জানিয়েছেন, তিনি বিক্রমাসিংহের সঙ্গে কোনোভাবেই কাজ করতে রাজী নন।

বৃহস্পতিবার সাত সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চ রায়ে বলেছে, গত মাসে পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে এবং আগাম নির্বাচন ঘোষণা করে সুস্পষ্টভাবে সংবিধান লঙ্ঘন করেছেন প্রেসিডেন্ট।

জনাকীর্ণ আদালত কক্ষে প্রধান বিচারপতি নলিন পিরেরা বলেন, সময়ের আগেই পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে সিরিসেনা সংবিধান লঙ্ঘন করেছেন এ বিষয়ে বেঞ্চের সব বিচারপতি একমত পোষণ করেছেন।

পদচ্যুত প্রধানমন্ত্রী বিক্রমাসিংহের দল জানিয়েছে, বৃহস্পতিবারের রায়ের ফলাফল কী আসে তা দেখার জন্য তারা অপেক্ষা করবে। এরপর ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে তারা অভিশংসনের পথে হাঁটবেন কি না।