কারাগারে বিশ্বের দুই শতাধিক সাংবাদিক

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : দায়িত্ব পালন করতে যেয়ে চলতি বছর কারাগারে যেতে হয়েছে বিশ্বের দুই শতাধিক সাংবাদিককে। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কর্মরত যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) বৃহস্পতিবার তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গত ১ ডিসেম্বর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ২৫১ জন সাংবাদিককে কারাগারে যেতে হয়েছে। তৃতীয় বছরের ধারাবাহিকতায় এসব সাংবাদিকের অর্ধেকের বেশি তুরস্ক, চীন ও মিশরের। এসব দেশে সাংবাদিকদের বিরুদ্ধে সরকারবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

প্রতিবেদনের লেখক এলানা বেইসার বলেছেন, ‘এটা এখন স্বাভাবিক প্রবণতার মতো হয়ে গেছে। এটা নতুন স্বাভাবিক বিষয়ের মতো মনে হচ্ছে।’

সিপিজের হিসেবে, ‘ভুয়া সংবাদ’ পরিবেশনের অভিযোগে চলতি বছর ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ২১ এবং ২০১৬ সালে ছিল নয়জন।

গণমাধ্যমের স্বাধীনতার সবচেয়ে বাজে অবস্থা তুরস্কে। দেশটিতে রাষ্ট্রবিরোধী অভিযোগে ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া একই অভিযোগে মিশরে গ্রেপ্তার হয়েছেন ২৫ জন সাংবাদিক।

প্রতিবেদনে গণমাধ্যমের প্রতি নেতিবাচক মন্তব্যের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করা হয়েছে। ‘ভুয়া সংবাদ’ শব্দ দুটির বহুল ব্যবহার তিনিই শুরু করেছেন।