অ্যাপস ব্যবহারে শীর্ষে যে দেশ

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : জীবনযাপনকে সহজ করে দিচ্ছে প্রতিনিয়ত নিত্যনতুন নানা অ্যাপস। অ্যাপস ব্যবহার করে স্মার্টফোনকে কত কাজেই না লাগানো যায়।

ভারতীয়রা নিছক অ্যাপস ব্যবহার করে না, বরং বলা যায় অ্যাপসের ওপরই তাদের জীবনযাপন নির্ভরশীল। বাজার গবেষণা প্রতিষ্ঠান টেকএআরসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী তাদের ফোনে প্রতিদিন সর্বোচ্চ ২৪টি পর্যন্ত অ্যাপস ব্যবহার করে থাকে। প্রতি ১০ জনের মধ্যে ৪ জন্য প্রতিদিন ৬ থেকে ১০টি অ্যাপস ব্যবহার করে থাকে।

যা বিশ্বব্যাপী দৈনিক সর্বোচ্চ অ্যাপস ব্যবহারের গড় সংখ্যার চেয়ে অনেক বেশি। মোবাইল অ্যাপস পর্যালোচনা প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির তথ্যমতে, বিশ্বব্যাপী স্মার্টফোন ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে ৯টি অ্যাপস ব্যবহার করে থাকে।

অ্যাপস ডাউনলোড করে কিন্তু ব্যবহার করে না, ভারতে এমন স্মার্টফোন ব্যবহারকারীও রয়েছে। আবার কারো কারো স্মার্টফোনে অ্যাপসের সংখ্যা ২০০টিরও বেশি। স্মার্টফোনে গড়ে ৫১টি অ্যাপস ইনস্টল করে থাকে ভারতীয়রা।

টেকএআরসি প্রতিবেদনে উল্লেখ করেছে যে, এটি ইঙ্গিত দিচ্ছে যে কিছু স্মার্টফোন ব্যবহারকারী চিন্তাভাবনা ছাড়াই এবং না বুঝেই প্রচুর অ্যাপস ইনস্টল করে থাকে। বেশি অ্যাপস কেবল ব্যাটারি চার্জই শেষ করে না পাশাপাশি স্মার্টফোনের পারফরম্যান্সেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের ৭৬ শতাংশ প্রতিদিন সোশ্যাল মিডিয়া অ্যাপস ব্যবহার করে থাকে। প্রতিদিন গেমিং অ্যাপস ব্যবহার করে থাকে ৭০ শতাংশ ব্যবহারকারী। প্রতিদিন মোবাইল ফিন্যান্স অ্যাপস ব্যবহার করে থাকে ৪৭ শতাংশ ব্যবহারকারী এবং প্রতিদিন বিনোদনমূলক অ্যাপস ব্যবহার করে থাকে ৪০ শতাংশ ব্যবহারকারী।