পদত্যাগ করলেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রাজাপাকসে

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন শ্রীলংকার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার রাজধানী কলম্বোতে নিজ বাসভবনে তিনি পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে রাজাপাকসের সমর্থক আইনপ্রণেতা শেহান সেমাসিংহে।

সেমাসিংহে বলেছেন, ‘মাহিন্দা রাজাপাকসে ইউনাইটেড পিপল’স ফ্রিডম অ্যালায়েন্সের আইনপ্রণেতাদের জানিয়েছেন তিনি পদ থেকে সরে দাঁড়িয়েছেন।’

ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, এর মাধ্যমে পদচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদে ফেরা পথ সুগম হলো। আগামীকাল রোববার তিনি প্রধানমন্ত্রী হিসেবে নতুন করে শপথ নিবেন।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে বরখাস্তের পর গত ২৬ অক্টোবর রাজাপাকসকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট সিরিসেনা। বিরোধিতা সত্বেও নভেম্বরে শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দিয়ে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট সিরিসেনা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই পদক্ষেপ ‘অসাংবিধানিক’ বলে রায় দেয়।

বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)শনিবার জানিয়েছে, শুক্রবার টেলিফোনে আলোচনার পর বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদে ফিরিয়ে নিতে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা।

ইউএনপি মহাসচিব আকিলা ভিরাজ কার্যসাম বলেন, ‘আমরা রাষ্ট্রপতির সচিবালয় থেকে জানতে পেরেছি যে আগামীকাল সকালে আমাদের নেতা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।’