জলবায়ু চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়ায় একমত বিশ্বনেতারা

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : রাজনৈতিক মতোবিরোধের ঊর্ধ্বে উঠে জলবায়ু চুক্তি বাস্তবায়নের বিষয়ে শনিবার ঐক্যমত্যে পৌঁছাতে পেরেছেন ২০০ দেশের নেতারা। তবে সমালোচকরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্ণায়নের ক্ষতিকর প্রভাব বন্ধে এই চুক্তি সক্ষম হবে না।

কাতারের আলজাজিরা জানায়, পোল্যান্ডের ক্যাটোওয়াইস শহরে আয়োজিত সম্মেলনে দুই সপ্তাহ ধরে আলোচনার পর নেতারা ২০১৫ সালের প্যারিস চুক্তি বাস্তবায়নে কৌশলের বিষয়ে সম্মত হন।

বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে সীমাবদ্ধ রাখতে প্যারিস চুক্তি করা হয়েছিল।

সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশ্যে আলোচনার সভাপতি মিকাল কুর্টিকা বলেন, ‘এমন সুনির্দিষ্ট ও প্রযুক্তিগত চুক্তির বিষয়ে ঐক্যমত্যে পৌঁছানোটা সহজ ছিল না। এই প্যাকেজের মাধ্যমে আপনারা একসঙ্গে অনেকগুলো ছোট ছোট পদক্ষেপ নিয়ে এগিয়ে গিয়েছেন। এটা গর্ববোধ করার মতো বিষয়।’

ঐক্যমত্যে পৌঁছানো গিয়েছে সভাপতির হাতুড়ি পিটিয়ে তিনি এই সঙ্কেত দিলে উল্লসিত নেতারা মঞ্চে উঠে তার সঙ্গে যোগ দেন। দীর্ঘ আলোচনার পর ঐতিহাসিক চুক্তি বাস্তবায়নের বিষয়ে একমত হওয়ায় সবাই স্বস্তি ও উচ্ছ্বাস প্রকাশ করেন বলে জানায় কাতারের আলজাজিরা।

সম্মেলনের আগে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিলেন এই চুক্তি যতটা জোরালো হওয়া দরকার ততটা হবে না। প্যারিস চুক্তির সময় যে বিশ্বনেতাদের মধ্যে যে ঐক্যমত্য দেখা গিয়েছিল তা পরে আর থাকেনি। সবচেয়ে বেশি কার্বন নিঃসরণের জন্য দায়ী দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি বর্জনের ঘোষণা দিয়েছেন।

এরপরও পরিশ্রান্ত নেতারা নিজেদের মধ্যে বিভিন্ন মতপার্থক্য দূর করে ১৫৬ পৃষ্ঠার নীতিমালার বিষয়ে একমত হন। বিভিন্ন দেশ কিভাবে তাদের গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমানোর বিষয়টি তদারকি করবে তা নিতিমালায় অন্তর্ভুক্ত করা হয়েছে।