আইয়ুব বাচ্চু স্মরণে গাইলেন আসিফ

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : বাংলাদেশের ব্যান্ড সংগীতের অন্যতম অগ্রপথিক, জনপ্রিয় ব্যান্ডদল এলআরবির লিড গিটারিস্ট ও ভোকাল আইয়ুব বাচ্চু। কিছু দিন আগে পরপারে পাড়ি জমান এই শিল্পী।

প্রয়াত এ শিল্পীকে শ্রদ্ধা ও স্মরণ করে একটি গান তৈরি করা হয়েছে। ‘এ ট্রিবিউট টু দ্য গ্রেট লিজেন্ড আইয়ুব বাচ্চু’ শিরোনামের গানটি গেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। ‘এমন তো কথা ছিল না/ তুমি চলে যাবে এভাবে/ ছিঁড়ে ফেলে সব মায়ার বাঁধন’ এমন কথার গানটি লিখেছেন তরুন মুন্সী। সুর ও সংগীতায়োজনও করেছেন তিনি। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী।

এ প্রসঙ্গে আসিফ আকবর বলেন, ‘বাচ্চু ভাই একজন কিংবদন্তি ছিলেন, আছেন এবং থাকবেন। আমি এই গানটি করেছি তার প্রতি সম্মান, শ্রদ্ধা আর ভালোবাসা জানিয়ে। তিনি এমন একজন শিল্পী যিনি নিজের রেখে যাওয়া সৃষ্টিকর্মের মধ্যে সবসময় বেঁচে থাকবেন। এই গানের কথায় বাচ্চু ভাই ও এলআরবির গাওয়া বেশকিছু জনপ্রিয় গানের শিরোনাম ব্যবহার করা হয়েছে। যে গানগুলোর শিরোনাম ব্যবহার করা হয়েছে তা তার স্মৃতির প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে। আসলে এটা খুব আবেগের, ভালোবাসার গান। ধন্যবাদ ধ্রুব দাকে এমন একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করার জন্য।’

সংগীতশিল্পী ধ্রুব গুহ বলেন, ‘বাচ্চু ভাই গিটারের ছয় তারের সুরে হৃদয় হরণ করেছিলেন এ দেশের অগণিত সংগীত পিপাসুদের। সহকর্মীদের ভালো কাজের প্রশংসা করার পাশাপাশি ব্যান্ড সংগীতের উন্নয়নে সদাব্যস্ত ছিলেন। ব্যান্ড সংগীতের পাশাপাশি চলচ্চিত্র ও জিঙ্গেলেও নতুনত্ব এনেছিলেন এই মানুষটি। যত বড় মাপের শিল্পী ছিলেন তার চেয়ে বড় মাপের মানুষ ছিলেন আইয়ুব বাচ্চু। তার প্রয়াণের শোক ও শূন্যতা কাটানো কঠিন। তার স্মরণে ডিএমএস পরিবার এই শোক ও শূন্যতা পূরণের চেষ্টা করেছে মাত্র। আশা করছি, গানটি সবার ভালো লাগবে।’

আগামীকাল মঙ্গলবার ধ্রুব মিউজিক স্টেশনের (ডিএমএস) ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে গানটি। পাশাপাশি শ্রোতারা গানটি শুনতে পাবেন ডিএমএস ওয়েব সাইট, জিপি মিউজিক এবং বাংলালিংক ভাইবে।