নতুন অবরোধে যুক্তরাষ্ট্রের নিন্দায় উত্তর কোরিয়া

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরো করেছে যুক্তরাষ্ট্র। এতে চটেছে কোরীয় উপদ্বীপের পারমাণবিক বোমা শক্তিধর রাষ্ট্রটি।

যুক্তরাষ্ট্রের নতুন এই পদক্ষেপের কড়া সমালোচনা করে উত্তর কোরিয়া বলেছে, এ ধরনের পদক্ষেপ কোরীয় উপদ্বীপ থেকে পরমাণু নিরস্ত্রীকরণের পথ চিরতরে বন্ধ করে দেবে।

ওয়াশিংটন জানিয়েছে, তারা উত্তর কোরিয়ার শীর্ষ তিন কর্মকর্তার ওপর অবরোধ আরোপ করেছে। একটি প্রতিবেদনে ওই তিনজনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ পাওয়ার পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ওই প্রতিবেদনটি দেশটির সংসদে কংগ্রেসে জমা দেয়। ওই প্রতিবেদনের আলোকে যাদের ওপর অবরোধ আরোপ করা হয়েছে তারা হলেন- উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ডানহাত চো রিয়ং-হে, নিরাপত্তা মন্ত্রী জং কিয়ং-থেক ও প্রোপাগান্ডা কর্মকর্তা পাক কিওয়াং-হো।

গত ১২ জুন উভয় দেশের নেতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। তার পর থেকে দুই দেশের উত্তাপ অনেক কমে আসে। দুই নেতার মধ্যে শিগগিরই আবার সম্মেলন হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে উত্তর কোরিয়ার তিন উচ্চ পদস্থ কর্মকর্তার বিরুদ্ধে এই অবরোধ এলো।