চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে যশোরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

jessore map

যশোর প্রতিনিধি: চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে যশোরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মন্ত্রী-সচিববের সামনে অনুষ্ঠানে আগতদের এক প্রকার অপমান-অপদস্ত করা হয়। এতে আগত অনেকের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে ও জেলা প্রশাসনের আয়োজনে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শহিদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক শফিকুল আলম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক রাহেনুর ইসলামসহ জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তারা।

নানা অসঙ্গতির মধ্য দিয়ে বেলা ১১ টায় শুরু হওয়া সেমিনারে আগতদের নাস্তা দেওয়া হলেও তাদেরকে পানি দেওয়া হয়নি। ফলে অনেকে পানির অভাবে হাঁসফাঁস করতে দেখা যায়। সেমিনার শেষে দুপুর পৌনে দুইটার দিকে জেলা প্রেশাসনক শফিউল আরিফ জানান, সকলের জন্য লাঞ্চের ব্যবস্থা আছে। আপনার লাঞ্চ নিয়ে যাবেন।

কিন্তু আয়োজকরা জানান, যাদেরকে চিঠি দেওয়া হয়েছে, তারা বাদে সকলে বেরিয়ে যান। কয়েক ঘন্টা বসিয়ে রেখে কাউকে কাউকে সম্মানি দেওয়া হয়েছে। এতে করে কেউ দুপুরের খাবার পান আবার কেউ খাবার না পেয়ে চলে আসেন। কেউ সম্মানি পেয়েছেন আবার কেউ পাননি। এসময় অনেকের মধ্যে নানা রকম ক্ষোভ দেখা যায়। অনেকই বলতে থাকেন, এসব অযোগ্য, অদক্ষ, অথৈর্ব লোক মানুষদের ডেকে এনে অপমান না করলেই পারতেন। জেলা প্রশাসকের যোগ্যতাও নিয়েও প্রশ্ন তোলেন কেউ কেউ। অতীতের জেলা প্রশাসকদের সাথে বর্তমান জেলা প্রশাসকের তুলনাও করেন কেউ কেউ।