ব্রাজিলে একদিনে রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত

ঢাকা : ব্রাজিলে একদিনে রেকর্ড সংখ্যক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে একদিনে ৬৭ হাজার ৮৬০ জন করোনায় আক্রান্ত হয়েছে। যা একদিনে এ যাবতকাল পর্যন্ত সর্বোচ্চ। খবর আরটিই’র।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সর্বোচ্চ আক্রান্তের পাশাপাশি একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ২৮৪ জনের। বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিল। এমতাবস্থায় দেশটি যে করোনা নিয়ন্ত্রণে আনতে পারছে না, তা স্পষ্ট হয়ে উঠেছে।

দক্ষিণ আমেরিকার দেশটির জনসংখ্যা ২১ কোটি ২০ লাখ। এর মধ্যে ২২ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৮২ হাজার ৭৭১ জনের। দেশটিতে মাত্র পাঁচ মাস আগে করোনার সংক্রমণ দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, এই সংখ্যাটা আরও বেশি।

তারা বলছেন, ব্রাজিল প্রয়োজনের তুলনায় কম পরীক্ষা করছে। সেক্ষেত্রে প্রকৃত সংখ্যাটা সম্ভবত আরও অনেক বেশি। দেশটিতে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর প্রতিক্রিয়া দেখানোর কৌশল নিয়ে হিমশিম খাচ্ছে ব্রাজিল।

দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো শুরু থেকেই করোনাভাইরাসকে খাটো করে দেখানোর চেষ্টা করেছেন। এমনকি প্রাদেশিক এবং স্থানীয় কর্তৃপক্ষের সামাজিক দূরত্বের পদক্ষেপের সমালোচনা করেন তিনি। কিন্তু তিনি নিজেই এখন করোনায় আক্রান্ত হয়েছেন।

গত ৭ জুলাই করোনায় আক্রান্ত হন বলসোনারো। এরপর থেকে প্রেসিডেন্টের বাসভবনে কোয়ারেন্টিনে আছেন তিনি। গতকাল তার অফিস জানিয়েছে, তৃতীয়বারের মতো পরীক্ষায়ও করোনা ধরা পড়েছে বলসোনারোর শরীরে।