বেনাপোলে অস্থিতিশীল পেঁয়াজের বাজার পেট্রাপোলে আটক ১৫০ ট্রাক পেঁয়াজ ছাড়ের সুরাহা হয়নি

এ আলী, বেনাপোল : ভারত থেকে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেওয়ায় অস্থিতিশীল হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। বন্দর নগরী বেনাপোল ও উপজেলার নাভারণ বাজারে ভারতীয় পেঁয়াজ এখন ৬৫টাকা ও দেশী পেঁয়াজ ৮৫ টাকা বিক্রি হচ্ছে। কয়েকদিন আগে ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা ও দেশী পেঁয়াজ ৫৫ টাকা বিক্রি হয়েছে। ৪ দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ২৫ টাকা। প্রতি মুহুর্তে এ ভাবে পেঁয়াজের দামের উর্দ্ধগতিতে নাভিশ্বাস হয়ে উঠেছে ক্রেতারা। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে কঠোর অভিযান চায় ক্রেতারা।
পেঁয়াজ বিক্রেতা আল আমিন বলেন, মোকাম থেকে এলসি পেঁয়াজ ৫৮ টাকা ও দেশী পেঁয়াজ ৭৮ টাকা ক্রয় করে বিক্রি করছি ৬২ টাকা ও ৮৫ টাকা।
ক্রেতা নজরুল ইসলাম বলেন, ভারত থেকে পেয়াঁজ আসা বন্ধ হয়ে কেজিতে ৩০/৪০ টাকা বেশি হয়েছে। এভাবে দাম বাড়তে থাকলে আমাদের মত লোকের সমস্যা হবে।
বেনাপোল সিএ্যান্ডএফ স্টাফ এসোসিয়েশন সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারতের পেট্রাপোল বন্দরে ১৫০ ট্রাক ও ৪২ ওয়াগান পেঁয়াজ আটকে আছে। আজও তার কোন সুরাহা হয়নি। আরও কয়েকদিন থাকলে পেঁয়াজে পচন ধরবে, এতে ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্থ হবে। তিনি অনতিবিলম্বে এর সুরাহার দাবী জানিয়েছেন।
এদিকে সকালে শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাসনা শারমিন মিথি নাভারণ বাজার মনিটরিং করেন। এসময় পেঁয়াজের মূল্য বেশি নেওয়ায় ২ দোকানিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।