নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে প্রতিরোধে শার্শা উপজেলা পর্যায়ে প্লাটফরম গঠণ

এ আলী, বেনাপোল : যশোরের শার্শায় নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে প্রতিরোধ শীর্ষক প্রকল্পের আওতায় উপজেলা পর্যায়ে প্লাটফরম গঠণ করা হয়েছে।
বিকালে শার্শা উপজেলা কৃষি কনফারেন্স রুমে মাঠ পর্যায়ে বাস্তবায়নকারী সংস্থা রাইটস যশোরের আয়োজনে এ প্লাটফরম গঠণ করা হয়। শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান আলেয়া ফেরদৌস।
আরো বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল ওহাব, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর হোসেন, রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার আজাহারুল ইসলাম, প্রজেক্ট অফিসার প্রণব কান্তি ধর প্রমূখ।
ইউএসএআইডি ও ইউকেএআইডি এর অর্থায়নে কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের কারিগরী সহযোগিতায় সাংবাদিক বিএম রুহুল কুদ্দুস শাকিল এর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, নারীনেত্রী, সামাজিক সংগঠন, সামাজিক নের্তৃবৃন্দ, মানবাধিকার কর্মী, সাংবাদিক ও শিক্ষার্থীবৃন্দ।
নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, নারী ও মেয়েদের শারীরিক, যৌন, মানসিক, অন্যান্য নির্যাতন, বৈষম্য থেকে রক্ষা, বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক সংগঠন সমূহের কার্যকর ভূমিকা পালন, বিদ্যমান আইনী ও নীতি কাঠামোর কার্যকর প্রয়োগ নিশ্চিত করতে সামাজিক সংগঠনগুলোর একটি অর্থবহ নেটওয়ার্কিং সৃষ্টি এবং রাষ্ট্রীয় সংশ্লিষ্ট দপ্তরসমূহের সাথে একযোগে কাজ করার জন্য কার্যকর কর্মকৌশল সম্বন্ধে মূল প্রবন্ধ আলোচনা করেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার আজাহারুল ইসলাম।
পরে শার্শা উপজেলা পর্যায়ে প্লাটফরম গঠণের জন্য উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান আলেয়া ফেরদৌসকে আহবায়ক, নিশানা পরিচালক মফিজুর রহমান ও লক্ষণপুর স্কুল এন্ড কলেজের প্রভাষক কওছার আলী যুগ্ম-আহবায়ক এবং কামরুন নাহার (আন্না) সদস্য সচিব করে ২১ সদস্যবিশিষ্ট কমিটির নাম ঘোষণা করা হয়।