বাংলাদেশকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০টি ঘোড়া ও ১০টি কুকুর উপহার দিল ভারত

এ আলী, বেনাপোল : শুভেচ্ছা উপহার হিসেবে প্রশিক্ষণপ্রাপ্ত ২০টি ঘোড়া ও ১০টি কুকুর বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। বেনাপোল চেকপোস্ট দিয়ে উপহারের এসব ঘোড়া ও কুকুর বাংলাদেশে আনা হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২ টার সময় ভারতের উত্তর প্রদেশের ১৭ পদাতিক সেনানিবাসের মেজর জেনারেল এন এস খুরুর বাংলাদেশ ৫৫ পদাতিক সেনাবাহিনী যশোরের মেজর জেনারেল হুমায়ুন কবিরের কাছে নো-ম্যান্সল্যান্ডে এসব ঘোড়া ও কুকুরগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

বিজিবি সূত্রে জানা যায়, ভারতের উত্তর প্রদেশ সেনানিবাস থেকে ঘোড়া ও কুকুরগুলো প্রথমে কলকাতার চাষাড়া সেনানিবাসে আনা হয়। পরে পেট্রাপোল বিএসএফ ক্যাম্প থেকে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে হস্তান্তর করা হয়।

৫৫ পদাতিক সেনাবাহিনীর জিওসি যশোরের মেজর জেনারেল মো. হুমায়ুন কবির বলেন, ভারতীয় সেনাবাহিনীর সাথে আমাদের সম্পর্কটা অনেক গভীরের। ১৯৭১ সাল থেকে আমাদের এই সম্পর্কটা শুরু হয়েছে এবং এ সম্পর্কটা সবসময় বজায় রেখেছি। সব সময় সামরিক বাহিনীর এই যোগাযোগটা ছিল এবং আগামীতেও বজায় থাকবে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৫০ টি ঘোড়া ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে দেবেন। যার প্রথম চালানের ২০ টি ঘোড়া আজ বাংলাদেশে আসল। বাকিগুলো চলতি বছরের ডিসেম্বরে দেবে বলে জানিয়েছেন তারা। প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুরগুলো মাদক ও দুষ্কৃতকারী শনাক্ত করতে সক্ষম। ঘোড়া ও কুকুরগুলো সাভার ক্যান্টনমেন্ট নেয়া হবে।