নারীরা সীমান্ত পাহারা আইনশৃংখলা রক্ষার পাশাপাশি ঝুঁকিপূর্ণ পেশার দায়িত্বে

এ আলী , বেনাপোল : যশোরের বেনাপোল সীমান্ত পাহারা থেকে শুরু করে আইনশৃংখলা রক্ষার মতো ঝুঁকিপূর্ণ পেশায় পুরুষদের পাশাপাশি কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছেন নারীরা। একইসঙ্গে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরেও রয়েছে তাদের সরব পদচারণা। প্রায় প্রতিটি সেক্টরে রয়েছে নারীদের অবদান। কাজের মাধ্যমে নিজেরা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবারের প্রতিও দায়িত্ব পালন করে চলেছেন তারা।

একটা সময় ছিল যখন নারী মানেই ভাবা হতো তারা বাড়িতে রান্নার কাজ ও সন্তানদের দেখভাল করবেন ঘর সামলাবেন। তারা ঘরের বাইরে বের হতে পারবেন না, থাকতে হবে চার দেওয়ালে বন্দি। কিন্তু সেই অবস্থা থেকে অনেকটাই বেরিয়ে এসে নারীরা বিভিন্ন ক্ষেত্রে সাফল্য পেয়েছেন। বহিশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষায় সীমান্তে অস্ত্র হাতে পাহারার পাশাপাশি, বন্দর দিয়ে আমদানি রফতানির পণ্য রেজিস্ট্রারে লিপিবদ্ধ, দু’দেশের মাঝে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের তথ্য ও ব্যাগেজ তল্লাশী, আইনশৃংখলা রক্ষা, নারী চোরাকারবারী ও নারী অপরাধী আটকসহ প্রশাসনিক বিভিন্ন দফতরে তারা রেখেছেন দক্ষতার স্বাক্ষর।

শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, সাব-রেজিস্টার, মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা ছাড়াও সীমান্তে বিজিবিতে ১৫ বেনাপোল পোর্ট থানায় ৩ নারী কনস্টেবল ১ এএসআই ও শার্শা থানায় ৮ নারী কনস্টেবল ও ২ এএসআই নারী সদস্য দায়িত্ব পালন করছেন।

শার্শা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাসনা শারমিন মিথি বলেন, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এখন নারী সদস্যরা বিশেষ ভূমিকা রেখে চলেছে। পুরুষদের পাশাপাশি আমরাও আমাদের দায়িত্ব কোন সমস্যা ছাড়াই পালন করে যাচ্ছি।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা বলেন, দেশের সব গুরুত্বপূর্ণ পদে নারীরা সাহসিকতা এবং যোগ্যতার সাথে অনেক সুন্দরভাবে অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। এখন আর নারীরা পিছিয়ে নাই তারা পুরুষের সমান্তরালে একসাথে কাজ করছে। নারীরা ক্ষমতায়নের পাশপাশি অর্থনীতিতে এক চালিকা শক্তি হিসাবে ভূমিকা রেখে চলেছেন।

যশোর ৪৯বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা বলেন, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও আমড়াখালী বিজিবি চেকপোস্টে আমাদের বিজিবির ১৫ জন নারী সদস্য কাজ করে যাচ্ছেন। গুরুত্বপূর্ণ বেনাপোল চেকপোস্টে নারী যাত্রীদের সেবা দেওয়া ও চোরাচালান রোধে আমাদের নারী বিজিবি সদস্যরা বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও বেনাপোল আমড়াখালী বিজিবি চেকপোস্টে রাষ্ট্রীয় দায়িত্বে নিয়োজিত রয়েছেন। পুরুষদের পাশাপাশি নারী সদস্যরাও একই রকম ভাবে কাজ করে যাচ্ছেন। এছাড়াও নারী বিজিবি সদস্যরা যেসব চোরাচালান পণ্য আটক করে সেগুলো নিজেরাই বাদী হয়ে মামলা করেন।