পরবর্তী আইফোনের ডিজাইন কেমন হবে?

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : ২০১৪ সালে অ্যাপল যখন আইফোন ৬ উন্মোচন করে তখন প্রথমবারের মতো ফোনটির ডিজাইনে বড় ধরনের পরিবর্তন লক্ষ্য করা যায়। এছাড়াও গত বছর আইফোন ১০ উন্মোচন করার সময়ও এর ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনে অ্যাপল। তবে সবচেয়ে বড় পরিবর্তনটি সম্ভবত আসতে চলেছে আইফোনের পরবর্তী সংস্করণে।

নতুন এক পেটেন্টে এমনই ইঙ্গিত পাওয়া গেছে। তবে ডিজাইনের এই পরিবর্তনটি নির্ভর করবে আপনি কোন অ্যাঙ্গেল থেকে ফোনটিকে দেখছেন তার ওপর। অর্থাৎ আইফোনের নতুন সংস্করণটিতে ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে ভিন্ন ভিন্ন ডিজাইন এবং রঙ চোখে পড়বে।

অ্যাপলের নতুন এই পেটেন্টটির দেখা পেয়েছে ‘মাই স্মার্ট প্রাইজ’ নামের একটি নিউজ সাইট। সাইটটি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, আইফোনের পরবর্তী মডেলের ডিজাইনে, বিশেষ করে ব্যাক সাইডে ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে। এতে অ্যাপল এমন একটি উপাদান যোগ করতে যাচ্ছে যার ফলে ফোনটিতে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে বিভিন্ন রঙ দেখা যাবে।

‘সারফেস ফিনিশিং’ নামের ওই পেটেন্টটি এটাই ইঙ্গিত বহন করছে যে, ভবিষ্যতে আইফোনে এই অনন্য উপাদানটি বাইরের গ্লাস শেলের নিচে যুক্ত থাকবে। যার ফলে বিভিন্ন কোণ থেকে দেখলে রেইনবো ইফেক্ট বা গ্রেডিয়েন্ট প্যাটার্ন এর মতো একটি আবহ চোখে পড়বে। ভিন্ন ভিন্ন রঙের ইফেক্ট তৈরি করতে অ্যাপল এতে কম্পিউটার সংখ্যাসূচক নিয়ন্ত্রিত (সিএনসি) মিলিং ব্যবহার করবে।

প্যান্টেটি যদি সত্যিই বাস্তবায়িত হয়, তাহলে এর মাধ্যমে অ্যাপল কিছুটা দেরীতে হলেও হুয়াওয়ে, ওয়ান প্লাস, অপো এবং ভিভো’র মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলোর দলে যোগ দিতে যাচ্ছে যারা ইতিমধ্যেই তাদের স্মার্টফোনে গ্রেডিয়েন্ট ইফেক্ট যুক্ত করেছে।

তবে, এই অভিনব ডিজাইনের আইফোন সম্পর্কে বিস্তারিত জানতে প্রযুক্তিপ্রেমীদের হয়তো আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে।