মুক্তির আগে জটিলতায় ‘রোবট-টু’

ওয়ার্ল্ড বিডি নিউজ.কম, ঢাকা : চলতি বছরের বহুল প্রতীক্ষিত সিনেমা টু পয়েন্ট জিরো বা রোবট-টু। আগামীকাল মুক্তি পাচ্ছে সিনেমাটি। কিন্তু এর আগেই নতুন জটিলতায় পড়েছে এটি।

টু পয়েন্ট জিরো সিনেমার গল্পে মুঠোফোনের ক্ষতিকর দিকগুলো দেখানো হয়েছে। মুঠোফোনের রেডিয়েশনের ফলে পশু পাখি ও প্রকৃতির যে ক্ষতি হচ্ছে তা এই সিনেমার মূল বিষয়বস্তু। আর এ কারণেই সিনেমাটির বিরুদ্ধে বিজ্ঞান বিরোধী মনোভাবের অভিযোগ তুলেছে সেলুসার অপারেশন্স অ্যাসোসিয়েসন অব ইন্ডিয়া (সিওএআই)। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রেডিয়েশন যে পশু পাখির ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে সিনেমায় তা তুলে ধরা নিয়ে আপত্তি তুলেছে সিওএআই। মুঠোফোন প্রযুক্তি মিথ্যাভাবে উপস্থাপন করা হচ্ছে বলে ভারতের তথ্য ও প্রচার মন্ত্রণালয়ে অভিযোগও করেছে তারা। শুধু তাই নয়, ভারতীয় সেন্সর বোর্ড যেন সিনেমাটির ছাড়পত্রের বিষয়টি পুনরায় বিবেচনা করেন তার অনুরোধ করেছে সংগঠনটি।

২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ভারতের সাড়া জাগানো অ্যাকশন সিনেমা রোবট। তামিল সংস্করণে সিনেমাটির নাম ছিল এন্থিরাম। এ সিনেমার সিক্যুয়েল টু পয়েন্ট জিরো। এখন পর্যন্ত ভারতের সবচেয়ে ব্যয়বহুল সিনেমার তকমা পেয়েছে সিনেমাটি। টু পয়েন্ট জিরো সিনেমায় কাজ করেছেন তিন হাজার টেকনিশিয়ান। এটি প্রথম ভারতীয় সিনেমা যার পুরোটাই থ্রিডি-তে শুটিং করা হয়েছে।

টু পয়েন্ট জিরো সিনেমাটি পরিচালনা করেছেন দক্ষিণের জনপ্রিয় পরিচালক শংকর। এতে অভিনয় করেছেন-রজনীকান্ত, অক্ষয় কুমার, অ্যামি জ্যাকসন, আদিল হুসাইন, সুধাংশু পাণ্ডে প্রমুখ। তামিল, তেলেগু, হিন্দি, ইংরেজি, জাপানিজ এবং চাইনিজসহ বেশ কয়েকটি ভাষায় সিনেমাটি মুক্তির কথা রয়েছে। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন এ. আর. রহমান।